ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত

যুক্তরাজ্যে মহামারি করোনা ভাইরাসের শক্তিশালী নতুন ভ্যারিয়েন্ট ডেল্টাক্রন শনাক্ত হয়েছে। ব্রিটিশ স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (এইচএসএ) জানিয়েছে, ব্রিটেনে একটি গবেষণাগারে নমুনা পরীক্ষা করতে গিয়ে এটি ধরা পড়ে। মিউট্যান্ট হাইব্রিডটিকে নজরে রাখার কাজ এরই মধ্যে শুরু হয়েছে।


প্রাণঘাতী ভাইরাসটির হাইব্রিড ভ্যারিয়েন্ট এটি। দুটি ধরনের মিশ্রণে মূলত এর তৈরি। করোনা ভাইরাসের ডেল্টা স্ট্রেন ও ওমিক্রন স্ট্রেন, দুয়েরই চরিত্র রয়েছে এই ধরনটিতে। ডেল্টাক্রনের আবির্ভাব নিয়ে মুখ খুললেও নতুন এই ধরনটি ঠিক কতটা বিপজ্জনক, সে নিয়ে কিছুই জানায়নি এইচএসএ।


এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ডেল্টা স্ট্রেন। এর প্রভাবে দ্বিতীয় ঢেউ আসে। আমেরিকা ও ভারতে ব্যাপক মৃত্যু হয়। অন্য দি, ওমিক্রন ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি সংক্রামক স্ট্রেন। এটি ডেকে এনেছে তৃতীয় ঢেউ। এটি সংক্রমণ ক্ষমতা ভয়াবহ হলেও মৃত্যুসংকট কম ছিল।


ডেল্টা স্ট্রেন ও ওমিক্রনের মিশ্রণে তৈরি হওয়া ডেল্টাক্রন তাই এরই মধ্যে বিজ্ঞানীদের কপালে ভাঁজ ফেলেছে। একটাই আশা দেখছেন ব্রিটিশ বিজ্ঞানীরা; তা হলো ডেল্টাক্রন মিললেও ব্রিটিশ ভূখণ্ডে দৈনিক সংক্রমণ হ্রাস পাচ্ছে।


গত বছরের শেষ দিকে ডেল্টাক্রন ধরন প্রথম শনাক্ত হয় সাইপ্রাসে। ‘ইউনিভার্সিটি অব সাইপ্রাসের’ গবেষক লিয়োনিডস কসট্রিকিস দাবি করেছিলেন, তার দল ২৫টি ডেল্টাক্রন সংক্রমণ চিহ্নিত করেছে। চলতি বছরের ৭ জানুয়ারি আন্তর্জাতিক তথ্যভাণ্ডার ‘জিআইএসএআইডির’ কাছে সেই ২৫টি সংক্রমণের জেনেটিক সিকোয়েন্স পাঠান কসট্রিকিসরা।


সে সময় কসট্রিকিস জানিয়েছিলেন, হাইব্রিড ভ্যারিয়েন্টটিতে রয়েছে ডেল্টার জিনোম ও ওমিক্রনের জেনেটিক চিহ্ন। যদিও বহু গবেষণা সংস্থা কসট্রিকিসের দাবিকে খারিজ করে দেয়। অনেকে বলছেন, ‘ল্যাব এরর’। অর্থাৎ গবেষণাগারে কোনো ভুল হয়েছে।

ads

Our Facebook Page